জার্মানিতে টিকা না নিলে শাস্তির আলোচনা রাজনৈতিক দলের

জার্মানির নাগরিকরা সঠিক সময়ে কোভিড টিকা না নিলে  শাস্তি দেয়ার আহ্বান জানিয়েছেন  দেশটির বিভিন্ন রাজনৈতিক দলের সদস্যরা।দেশটির শাসক জোটের শরিক দলের স্বাস্থ্য বিশেষজ্ঞ কার্ল লাউটারবাখ টিকার অ্যাপয়েন্টমেন্ট বাতিলের শাস্তি হিসেবে আর্থিক জরিমানার ডাক দিয়ে বলেছেন, এমন ‘দায়িত্বজ্ঞানহীন’ আচরণের কারণে মূল্যবান টিকা ফেলে দিতে হতে পারে।

তিনি নিজে এক টিকাদান কেন্দ্রে কাজ করে এমন অভিজ্ঞতার সম্মুখীন হয়েছেন বলে জানিয়েছেন।জার্মানিতে ইতিমধ্যে ৫৫ শতাংশেরও বেশি মানুষ করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন এবং প্রায় ৪০ শতাংশ সব ডোজ পেয়ে গেছেন।অনেকে আবার শাস্তির বদলে প্রণোদনার মাধ্যমে দ্রুত আরও বেশি মানুষের মনে টিকা সম্পর্কে উৎসাহ বাড়ানোর প্রস্তাব দিচ্ছেন। সিডিইউ দলের নেতা ও আগামী নির্বাচনে চ্যান্সেলর পদপ্রার্থী আরমিন লাশেট বলেন, জরিমানার মাধ্যমে সংহতিবোধ জাগানো যায় না।

১০ মিনিটে ৭৬টি হটডগ শেষ করলো চেস্টনাট

৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে নিউ ইয়র্কের ব্রুকলিনে আয়োজিত হটডগ প্রতিযোগিতায় ১০ মিনিটে ৭৬টি হটডগ সাবাড় করেছেন এক ব্যক্তি। রোববার যুক্তরাষ্ট্রের আয়োজিত হটডগ প্রতিযোগিতায় বিশ্ব রেকর্ড গড়েন চেস্টনাট নামের এক ব্যক্তি।১৯৭২ সাল থেকে প্রতিবছর হটডগ খাওয়ার প্রতিযোগিতার আয়োজন করে আসছে ফাস্টফুড চেন ‘নেথানস ফেমাস’৷ এবারও তার ব্যতিক্রম হয়নি৷ প্রতিযোগিতার আনুষ্ঠানিক নাম ‘নেথানস ফেমাস হটডগ ইটিং কন্টেস্ট’৷

২০০৭ সাল থেকে ১৫টি প্রতিযোগিতায় অংশ নিয়েছেন এই পেশাজীবী খাদক। এর মধ্যে ১৪টিতেই হয়েছেন বিজয়ী। ভেঙেছেন নিজের রেকর্ড।  গতবছর তিনি ৭৫টি হটডগ খেতে পেরেছিলেন৷ এবারের প্রতিযোগিতায় চেস্টনাটের প্রতিদ্বন্দ্বী ছিলেন আরও আট প্রতিযোগী। তবে তার ধারে কাছেও যেতে পারেননি কেউ। দ্বিতীয় অবস্থানে থাকা জফরি এসপার খেয়েছেন ৫০টি হটডগ।